আজ ই? আজকেই?

গোপন সূত্রে পাওয়া খবর বিশ্বাস করলে তাই-ই। অতএব তৈরী থাকা দরকার। একই সঙ্গে মাথায় রাখতে হবে, যুযুধান পক্ষ টের না পায় তার এই আগাম প্রস্তুতি, সে তো অতর্কিতেই আক্রমণ শানাবে। অতএব, বিশালাক্ষী বন্দ্যোপাধ্যায় ভাবে, চমকে যাবার অভিনয়টা ঝালিয়ে নিতে হবে।

ব্যাপারটা অপ্রত্যাশিত নয়, বরঞ্চ অভিপ্রেত। বিভিন্ন রকমের ইশারা-যুদ্ধ চলেছে এতদিন, আজ ডি ডে। দি ব্যাটল অফ – এই রে! যুদ্ধক্ষেত্র তো ঠিক হয়নি! বিশালাক্ষী আরেকটু হলে বলেই ফেলেছিল, “একটু ফাঁকা দেখে কোথাও বরং…” জিভ কেটেছে সময় মত। ধরা পড়ে যেত। কচুকাটা।

কলকাতা শহরটার এই বড় দোষ। ফাঁকা শব্দ টা তার অভিধানে নেই। আজ ঘরের মধ্যেও গিজিগিজে লোক। সিরিয়াল-শাশুড়ি সেজ পিসী, তার “আমি পার্ক ছাড়া কোথাও খাইনা” বলে এক খাবলা চানাচুর তুলে নেওয়া ছেলের বউ, আর তার মেফিস্টোফিলিক খোকা। বেশি সাজবেনা বিশালাক্ষী। এক, ধরা পড়ে যাবে, আর দুই, কেল্লা অলরেডি ফতে। বিশালাক্ষী জানে না, এই টিপ-কাজল-ঘাম-ধুলো-ধুত্তেরি-চুল -ই তাকে এ যুদ্ধ জিতিয়ে দিয়েছে। সে খবর কোনও গোপন সূত্র ফাঁস করতে পারেনি। টিপ টা রোজ কেন বাঁ দিকে একটু সরে থাকে?

রাস্তার মোড়ে এসে বিস্মিত বিশালাক্ষী আবিষ্কার করল যে সে সময়ের আগেই বেরিয়ে পড়েছে বাড়ি থেকে! কী অন্যায়! তাছাড়া দেরি করে না পৌছলে সন্দেহ বাড়বে। কিন্তু বাসে বড় ভিড়। আধা-উৎসুক ট্যাক্সিটাকে থামিয়েই ফেলে সে। বর্ম সে বাড়িতে ফেলে এসেছে। আজ সারাদিনের ব্যস্ততায় নিজেকে একা পায়নি একটুও, এখন ব্যাক সিটের নির্জনতায় যুদ্ধের গুরুত্বটা হঠাৎ ই ফুঁড়ে ওঠে। গোপন সূত্রের উপর রাগ হয়! এত পেট পাতলা! না হয় না ই দিত সংবাদ! অভিনয়টা করতে হত না, কখনও হেরেও আরাম। এখন আগে থেকে জেনে বসে আছে সে, প্রতিটি চাল নখদর্পণে। ধুৎ! ভাল্লাগে?

শিঙা, দামামা বাজে। অন্তরীক্ষ ঘেমে একসা। তার প্রতিটি কথার নিহিত উদ্দেশ্য বিশালাক্ষী জানে। হাসি চাপতে হয়। ছেলেটা বড্ড চেষ্টা করছে আজ, প্রশ্নপত্র ফাঁস না হলে একশোয় একশো। গুপ্তচরটাকে কোতল করা উচিৎ।

অন্তরীক্ষ কোথা থেকে এক ফালি ফাঁকা জায়গা খুঁজে বের করেছে। তাতে হাল্কা আলো আছে, গঙ্গার হাওয়া আছে, প্রেক্ষাপটে হাওড়া ব্রিজ আছে, তার তলার গঙ্গার হাওয়া আছে, পরিকল্পিত, অথচ যেন অতর্কিত ছুঁয়ে যাওয়া আছে, আর কুলকুল বাতাস আছে গঙ্গার।

মাথা ঝুঁকিয়ে বিশালাক্ষীর কপালে কপাল ঠেকায় অন্তরীক্ষ। দু’হাতে ওর বাঁ হাত চেপে ধরে। “আমায় বিয়ে করবি, ঘেঁটু?”

বিশালাক্ষী একটা মস্ত বড় হাই তোলে।
___________________________________________________

ছবি ইন্টারনেট থেকে সংগৃহীত।

Advertisements